ইরান-ইসরায়েলের চলমান সংঘাতের জেরে বিশ্বের বৃহত্তম কনটেইনার শিপিং কোম্পানি মার্স্ক (Maersk) ইসরায়েলের হাইফা বন্দরে তাদের জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। আজ শুক্রবার (২০ জুন) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ডেনমার্কের এই সংস্থা। তবে এই অঞ্চলে তাদের অন্যান্য কার্যক্রমে আপাতত কোনো পরিবর্তন আসেন
করোনার সংক্রমণ রোধে সরকার দেশের সব স্থল, নৌ ও বিমানবন্দরে সতর্কতা ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিলেও এখন পর্যন্ত বেনাপোল বন্দরে কোনো ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। স্বাস্থ্যবিধি না মেনে অবাধে ভারতীয় ট্রাকচালকেরা প্রবেশ করছে বন্দরে। এ ছাড়া পাসপোর্টধারীরা...
চট্টগ্রাম বন্দর চলতি অর্থবছরে কনটেইনার হ্যান্ডলিং সক্ষমতায় চমক সৃষ্টি করেছে। এখনো ১৩ দিন বাকি থাকতেই, ২০২৪-২৫ অর্থবছরের ১৬ জুন পর্যন্ত হ্যান্ডলিং হয়েছে ৩১ লাখ ৭৮ হাজার ৯৬০ টিইইউস, যা আগের বছরের পুরো হিসাবকে ছাড়িয়ে গেছে।
মোংলা বন্দরে খালাস চলছে ভারত থেকে আমদানি করা ৩২ হাজার ৫৯৩ টন সরকারি চাল। গতকাল সোমবার দুপুর থেকে বন্দরের হাড়বাড়িয়া-১-এ অবস্থানরত এমভি হোয়াং এনহ-০৯ এবং বেসক্রিক-৫ নম্বরে থাকা এমভি ট্রাংক এন-০৮ নামক দুটি জাহাজ থেকে চাল খালাস শুরু হয়।
চট্টগ্রাম বন্দরে কনটেইনারের পাহাড় যেন ঈদের ছুটির ক্লান্তি ভেঙে আরও উঁচু হয়ে দাঁড়িয়েছে। স্বাভাবিক সময়ে যেখানে ৩২-৩৩ হাজার টিইউস কনটেইনার জমা থাকে, সেখানে ১৪ জুন সকাল পর্যন্ত জমা হয়েছে ৪২ হাজার ৪০০টি। এর মধ্যে ৩৯ হাজার ১৯টি পুরো ভর্তি (এফসিএল), বাকিগুলো আংশিক ভর্তি (এলসিএল)। বন্দরের ৫৩ হাজার ৫১৮ টিইউস
চট্টগ্রাম বন্দর বা রাখাইন করিডর বিদেশি কোম্পানির হাতে তুলে দেওয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কেবলমাত্র একটি জনগণের নির্বাচনে নির্বাচিত রাজনৈতিক সরকারের মাধ্যমেই নেওয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদ।
আগামী ২০২৫-২৬ অর্থবছরে দেশের সব স্থল ও নৌ বন্দরের জন্য বরাদ্দ কমিয়ে বাজেট প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া সামগ্রিকভাবে পুরো নৌপরিবহন মন্ত্রণালয়ের বার্ষিক বরাদ্দ কমানো হয়েছে। আজ সোমবার বিকেল ৩টায় অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ চলতি অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেন। ২০২৫-২৬ অর্থবছরে ৭ লাখ ৮৯ হাজার ৯৯৯
বিনিয়োগের জন্য বাংলাদেশের চেয়ে ভালো গন্তব্য পুরো বিশ্বে নেই বলে দাবি করেন প্রেস সচিব। তিনি বলেন, ‘এ জন্য প্রধান উপদেষ্টা চাচ্ছেন বাংলাদেশকে একটি উৎপাদনমুখী কেন্দ্র (ম্যানুফ্যাকচারিং হাব) হিসেবে তৈরি করা। কিন্তু ম্যানুফ্যাকচারিং হাব তৈরি করার মূল শর্ত হচ্ছে সবার আগে বন্দরকে এফিশিয়েন্ট করতে হবে।’
৭০ কিলোমিটার দীর্ঘ উপকূলরেখা ঘিরে গড়ে তোলা এই শহরটি শুধু সৌদি আরব নয়, গোটা মধ্যপ্রাচ্যের অর্থনীতিকে প্রভাবিত করতে পারে। এখানেই গড়ে উঠেছে কিং আবদুল্লাহ বন্দর, যা ২০২২ সালে বিশ্বব্যাংকের র্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের সবচেয়ে দক্ষ বন্দর হিসেবে স্বীকৃতি পায়। বিশাল কনটেইনার জাহাজ চলাচলের উপযোগী এই বন্দর বিশ্
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ থাকলেও যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানি প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে। আজ বুধবার (২১ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত পাঁচ ট্রাক মাছ ভারতে রপ্তানি ও ভারত থেকে ১৫ ট্রাক বিভিন্ন ধরনের মাছ আমদানি হয়েছে।
চট্টগ্রাম বন্দরের নিউমুরিং টার্মিনাল বিদেশি প্রতিষ্ঠানের হাতে ছেড়ে দেওয়ার বৈধতা নিয়ে রিট করা হয়েছে। বাংলাদেশ যুব অর্থনীতিবিদ ফোরামের পক্ষে সংগঠনের সভাপতি রিটটি করেন। এই বিষয়ে শুনানির জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন হাইকোর্ট।
দ্বিতীয় স্ত্রীর মেয়ে ঝিনুকের সঙ্গে পরিবারের কর্তৃত্ব নিয়ে প্রথম স্ত্রীর মেয়ে আনুরি বেগমের বিরোধ চলছিল। এই বিরোধে যুক্ত হন আনুরি বেগমের স্বামী চঞ্চল মিয়া।
মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নে অবস্থিত চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে তৈরি পোশাক, প্লাস্টিকসামগ্রী ও জুস রপ্তানি বন্ধ করেছে ভারত। গতকাল সোমবার থেকে এসব পণ্যের রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার বারঘরিয়া হাটসংলগ্ন একটি দৃষ্টিনন্দন পার্কের জায়গায় একসনা বন্দোবস্ত নিয়ে দোকান নির্মাণের প্রতিবাদে মহাসড়ক অবরোধ করেছে স্থানীয় বাসিন্দারা।
ভারতের স্থলবন্দর ব্যবহারে বিধিনিষেধ আসায় রপ্তানিকারকদের অনেকটা পথ ঘুরে ভারতের বিভিন্ন গন্তব্যে পণ্য পাঠাতে হবে। এতে সময় লেগে যাবে ৮ থেকে ১০ দিন। কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের রপ্তানি ব্যয় বাড়ার পাশাপাশি পণ্য নষ্ট হওয়ার ঝুঁকি বাড়বে। সংশ্লিষ্টদের আশঙ্কা, এতে অনানুষ্ঠানিক বাণিজ্য বেড়ে যাবে...
মিয়ানমারের একটি বন্দর প্রকল্প থেকে তিন জাপানি কোম্পানি নিজেদের প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে। মূলত মানবাধিকার রক্ষার বিষয়টিতে গুরুত্ব দিয়ে দায়িত্বশীল প্রস্থানের অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। থাইল্যান্ড থেকে পরিচালিত মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
বন্দর থেকে পণ্য খালাসে দীর্ঘ সময় লাগার কারণে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতার দৌড়ে পিছিয়ে পড়ছে বাংলাদেশ; এমন উদ্বেগ জানিয়েছেন আমদানিকারক ও অর্থনীতিবিদেরা।