আখতার আহমেদ বলেন, ‘প্রতি মাসে নাগরিকদের এনআইডি সংশোধন নিয়ে আবেদন কমে আসছে। ভোগান্তির মাত্রাও কমে এসেছে। আশা করি, আগামীতে এনআইডি সেবা নিয়ে আর হয়রানির অভিযোগ থাকবে না।’
সরকারি সেবা পেতে গিয়ে গত এক বছরে দেশের ৩১ দশমিক ৬৭ শতাংশ নাগরিক ঘুষ কিংবা দুর্নীতির শিকার হয়েছেন। এই তালিকায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান হিসেবে উঠে এসেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, পাসপোর্ট অফিস ও ভূমি অফিসে বেশি দুর্নীতি হয়।
পুলিশ সদর দপ্তর বলছে, গত ৫-১৩ জুন ৯৯৯-এ আসা কলের ভিত্তিতে জরুরি পুলিশি সহায়তা দেওয়া হয়েছে ১৩ হাজার ৮৩১ জন কলারকে। একই সময়ে ৯৯৩ জনকে অ্যাম্বুলেন্স সেবা এবং ৭৯৫ জনকে ফায়ার সার্ভিসের সহায়তা দেওয়া হয়।
ঈদের ঠিক দুইদিন আগে, যখন উৎসবের আলোয় আলোকিত হয়ে ওঠে রাজধানী, তখন অন্ধকার নেমে আসে জামাল আহমেদের জীবনে। রাজধানীর মাতুয়াইল এলাকায় এক সড়ক দুর্ঘটনার শিকার হন তিনি।