নেত্রকোনা সদরের সতরশ্রী এলাকায় ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তি (৫০) নিহত হয়েছেন। ওই ব্যক্তির পরিচয় জানা যায়নি বলে জানিয়েছে রেলওয়ে পুলিশ।
দেশীয় প্রযুক্তিতে রেলের ইঞ্জিন ও কোচ ঘোরানোর টার্ন টেবিল তৈরিসহ বেশ কয়েকটি উদ্ভাবনের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন বাংলাদেশ রেলওয়ের প্রকৌশলী মো. তাসরুজ্জামান বাবু। যুক্তরাষ্ট্রভিত্তিক স্টেভি অ্যাওয়ার্ড ইনকরপোরেশনের এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ঘোষিত পুরস্কারের ‘মোস্ট ইনোভেটিভ টেকনোলজি লিড
কুমিল্লার বুড়িচং উপজেলার মাধবপুরে ট্রেনে কাটা পড়ে তিন যুবকের মৃত্যু হয়েছে। আজ বুধবার ভোরে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সোহেল মোল্লা।
হাসপাতালগুলোর সার্বিক ব্যবস্থাপনার জন্য সচিব, রেলপথ মন্ত্রণালয়ের নেতৃত্বে এবং স্বাস্থ্য সেবা বিভাগের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অন্য সদস্যদের সমন্বয়ে একটি কেন্দ্রীয় ব্যবস্থাপনা কমিটি থাকবে এবং প্রতিটি হাসপাতালের জন্য পৃথক স্থানীয় যৌথ ব্যবস্থাপনা কমিটি থাকবে। এই ব্যবস্থাপনা কমিটির গঠন ও কার্যপরিধি সরকার..
খুলনার চারটি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ৬য় দফা দাবিতে ট্রেন আটকে দেওয়ার ৩ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।
যশোর রেলওয়ে জংশনে মোংলাগামী একটি কমিউটার ট্রেন লাইনচ্যুত হয়। এতে সারা দেশের সঙ্গে দেড় ঘণ্টা রেল যোগাযোগ বন্ধ ছিল। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
বিদ্যুৎ, জ্বালানি ও রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, রেলওয়ের হাসপাতালগুলোতে রেলকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকেও চিকিৎসাসেবা দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা চিকিৎসকদের এখানে সংযুক্ত করা হবে। এ জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি করবে রেলপথ
নরসিংদীতে রেলওয়ের জমি দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ রেলওয়ের ভূ–সম্পত্তি বিভাগ। আজ বুধবার (৯ এপ্রিল) দুপুরে নরসিংদী রেলওয়ে স্টেশনসংলগ্ন এলাকা বানিয়াছল বটতলায় এই অভিযান চালানো হয়। এ সময় ভেকু মেশিন দিয়ে রেলওয়ের জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা শতাধিক দোকান ও স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।
এবারের ঈদযাত্রায় বাংলাদেশ রেলওয়ে বেশির ভাগ ট্রেন নির্ধারিত সময়ে ছাড়তে পেরেছে। তবে গতকাল শুক্রবার থেকে উত্তরাঞ্চলের বুড়িমারী এবং রংপুর এক্সপ্রেস ট্রেন দুটি এক থেকে দুই ঘণ্টা করে বিলম্বে যাত্রা করেছে। আজ শনিবারও ট্রেন দুটো বিলম্বে কমলাপুর থেকে ছেড়ে যাবে।
আজ শুক্রবার সকালে কমলাপুর রেলওয়ে স্টেশনের ওয়াশ পিটে রাখা পুড়ে যাওয়া পাওয়ার কারটি পরিদর্শনে এসেছিলেন রেলওয়ে মহাপরিচালক। এ সময় তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আফজাল হোসেন জানান, টিকিট বিক্রির ওয়েবসাইটের সার্ভার স্লো হয়ে গিয়েছিল। সেটা ঠিক করতে গিয়ে পুরো সার্ভার একসঙ্গে শাটডাউন হয়ে গিয়েছে। প্রিন্টেড টিকিট দিয়ে যাত্রীদের সেবা দেওয়া হচ্ছে। গতকাল বৃহস্পতিবার রাত থেকে এটি ঠিক করার চেষ্টা চলছে।
ঈদের ছুটি শেষে ফিরছেন ঢাকাবাসী। অনেকে আবার কর্মক্ষেত্রের উদ্দেশে ছাড়ছেন রাজধানী। আজ শুক্রবার কমলাপুর রেলস্টেশনে এই যাত্রীদের বেশ ভিড় দেখা গেছে। তবে ঢাকা ছেড়ে যাওয়াদের চেয়ে ঢাকায় ফেরা মানুষের সংখ্যাটাই বেশি। যাত্রা পথের ক্লান্তি ছাপিয়ে কর্মব্যস্ত জীবনে ফিরতে থাকা মানুষের চোখে-মুখে এখনো রয়ে গেছে...
সাতখামাইর স্টেশন থেকে পান কিনে রেললাইনের পাশের রাস্তা ধরে বাড়ি ফিরছিলেন মোহাম্মদ শাহাবুদ্দিন (৬৭)। পাশে রেললাইনে দাঁড়ানো মহুয়া ট্রেনে হইচই শুনে এগিয়ে গিয়ে দেখেন বগিতে আগুন। হাতের পান ফেলে দৌড়ে কাছে যান তিনি। নিজের জীবনের ঝুঁকি নিয়ে আগুনের তাপকে উপেক্ষা করে ট্রেন থেকে স্থানীয় লোকজনের সহযোগিতায় পাওয়ার
যাত্রীদের ট্রেনের ছাদে ও বাফারে ঝুঁকিপূর্ণ ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা রেজাউল করিম সিদ্দিকী স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়েছে।
রোববার রাজধানী ঢাকা থেকে তারাকান্দাগামী ৭৩৫ / ৭৩৬ অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের ঠিকাদার মেসার্স টিপ টপ ক্যাটারারর্স এর ম্যানেজার টাকার বিনিময়ে খাবার গাড়িতে অবৈধভাবে টিকিটবিহীন যাত্রী ওঠায়। বিষয়টি কর্তৃপক্ষের নজরে এলে তারা উক্ত প্রতিষ্ঠানের ম্যানেজারসহ জড়িতদের গাড়ি থেকে নামিয়ে দেওয়া হয় এবং পরবর্তী
ঈদ কড়া লাগছে। শেষ মুহূর্তে রাজধানী ছাড়ছে ঘরমুখো মানুষ। শনিবার সকাল থেকে কমলাপুর রেলস্টেশনে যাত্রীদের ভিড় বেড়েছে। সবচেয়ে বেশি ভিড় ছিল উত্তর অঞ্চলের ট্রেনগুলোতে। টিকিট না পেয়ে অনেক যাত্রী ট্রেনের ছাদে উঠে যাত্রা করছেন। রেলওয়ে কর্তৃপক্ষ চেষ্টা করেও যাত্রীদের নামাতে পারছে না।
রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফাওজুল কবির খান বলেছেন, ‘বাংলাদেশ রেলওয়ে একটি লোকসানি প্রতিষ্ঠান। এক ১ রোজগার করার জন্য আড়াই টাকার মতো খরচ হয়। এটার পেছনে দুইটা কারণ—রেলের দুর্নীতি ও অপচয়। অপচয় এবং দুর্নীতি কমাতে কার্যকর ব্যবস্থা নিচ্ছি আমরা।’