বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এবার থেকে দেখা যাবে বিজ্ঞাপন। গতকাল সোমবার এক ব্লগ পোস্টে মেটা জানায়, অ্যাপটির আপডেটস ট্যাবে বিজ্ঞাপন দেখানো শুরু করবে। প্রথমবারের মতো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অ্যাপের ভেতরেই স্পনসর্ড কনটেন্ট দেখতে পাবেন।
সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিজ্ঞাপনদাতাদের ফিরিয়ে আনতে আইনি চাপ প্রয়োগের কৌশল নিচ্ছে ইলন মাস্ক ও সিইও লিন্ডা ইয়াকারিনোর। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বড় কিছু বিজ্ঞাপনদাতাকে আদালতে টেনে নেওয়ার হুমকি দিয়েছে এক্স-এর আইন বিভাগ।
শিক্ষা উপদেষ্টা বলেন, ‘উপাচার্য নিয়োগে নানা অসংগতির কারণে আমরা উপাচার্য নিয়োগের জন্য একটি বোর্ড তৈরি করেছি। আমরা উপাচার্য নির্বাচনের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেব। এতে আগ্রহীরা আবেদন করবেন। এরপর যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে যোগ্যদের উপাচার্য নিয়োগ দেওয়া হবে।’
বিভিন্ন অনুমান বলছে, এই প্রতারণা শিল্পের মূল্য বিশ্বজুড়ে অবৈধ মাদক ব্যবসার মূল্যের চেয়েও বেশি। এই অভিযান ছিল নিছকই একটি ছোট আঘাত। জাতিসংঘের হিসাব অনুযায়ী, মিয়ানমারে এই ধরনের কম্পাউন্ডগুলোতে অন্তত ১ লাখ ২০ হাজার মানুষ এখনো বন্দী আছে। ওয়াশিংটন ভিত্তিক থিংক-ট্যাংক ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট...
‘ইলিশের বাড়ি চাঁদপুর অনলাইন শপ’, ‘চাঁদপুর ইলিশ বাজার’, ‘চাঁদপুর ইলিশ ঘাট’ ইত্যাদি নামে ফেসবুকে পেজ খুলে ইলিশ বিক্রির বিজ্ঞাপন দিচ্ছিলেন একটি অনলাইন প্রতারক চক্র। চমকপ্রদ বিজ্ঞাপনের মাধ্যমে সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে অভিনব কৌশলে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেন তাঁরা। এ চক্রের ৮ সদস্যকে গ্রেপ্তার করেছে
মিডিয়া ও অ্যাডভার্টাইজিংয়ের আন্তর্জাতিক পরিসরে আরও একবার দারুণ দৃষ্টান্ত রাখল এশিয়াটিক মাইন্ডশেয়ার লিমিটেড। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় অ্যাডভার্টাইজিং ফেস্টিভ্যাল ‘গোয়াফেস্ট’-এর অ্যাবি অ্যাওয়ার্ডসে ‘ইনোভেটিভ ইউজ অব ইন্টেগ্রেটেড মিডিয়া, সাউথ এশিয়া’ (এক্সক্লুডিং ইন্ডিয়া) ক্যাটাগরিতে একটি সিলভার ও একটি গো
বর্তমান সময়ের জনপ্রিয় ডিজিটাল বিজ্ঞাপনের প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে, যা একে করে তুলেছে ব্যবসায়িক প্রচারণার আদর্শ মাধ্যম। এই প্রচারণা কার্যকরভাবে পরিচালনা করতে ব্যবহৃত হয় ফেসবুক অ্যাড ম্যানেজার। এটি একটি শক্তিশালী টুল, যা আপনার বিজ্ঞাপন কার্যক্রমকে
যাঁদের প্রিমিয়াম সাবস্ক্রিপশন নেই, তাঁদের জন্য ইউটিউব ব্যবহার মানেই মাঝেমধ্যে বিরক্তিকর বিজ্ঞাপনের মুখোমুখি হওয়া। তবে সামনের দিনগুলোতে বিজ্ঞাপন দেখার এই অভিজ্ঞতা আরও বিরক্তিকর হতে পারে।
একই সঙ্গে বহু মানুষের কাছে নিজের পণ্য, পরিষেবা বা ব্র্যান্ডকে তুলে ধরতে ব্যবহার করতে পারেন ফেসবুক বিজ্ঞাপন। এসব বিজ্ঞাপন ফেসবুকের ফিডে দেখা যায়। বিজ্ঞাপনগুলো ছবি, ভিডিও, ক্যারোসল বা কালেকশনের মতো বিভিন্ন ফরম্যাটে পোস্ট করা যায়। উপযুক্ত ফরম্যাট ব্যবহার করে ক্রেতাদের আরও ভালোভাবে দৃষ্টি আকর্ষণ করা যায়
বর্তমানে ফেসবুক শুধু যোগাযোগের মাধ্যম নয়, বরং ব্যবসা, ব্র্যান্ডিং এবং কনটেন্ট প্রচারের অন্যতম শক্তিশালী প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। তাই ফেসবুক পেজ কতজন মানুষের কাছে পৌঁছেছে, কোনো কনটেন্টে দর্শক আগ্রহ প্রকাশ করছে এবং কেন প্রতিক্রিয়া দিচ্ছে—এসব বিশ্লেষণ করা জরুরি হয়ে পড়ে। এই ধরনের তথ্য জানতে সাহায্য করার জ
আগের গবেষণাগুলোতে অডিও ভিজ্যুয়াল মাধ্যমে উচ্চ চর্বি, লবণ ও চিনি যুক্ত খাদ্যপণ্যের (এইচএফএসএস) বিজ্ঞাপন দেখার পর শিশুদের তাৎক্ষণিক ও পরবর্তী খাবার গ্রহণের মধ্যে সম্পর্ক পাওয়া গেছে। কিন্তু ব্র্যান্ড-ভিত্তিক (যেখানে পণ্য নয়, শুধু লোগো বা চিহ্ন থাকে) কিংবা শুধু অডিও (যেমন পডকাস্ট বা রেডিও) মাধ্যমে বিজ্ঞ
দেশের স্বনামধন্য বিজ্ঞাপনী সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত পেশাগত সংগঠন অ্যাডভারটাইজিং এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এএএবি), অন্যতম পুরোনো ও শীর্ষস্থানীয় বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটির ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করাকে কেন্দ্র করে উদ্বেগ প্রকাশ করেছে। এএএবি এই বিষয়টি দ্রুত সমাধানের জন্য
বর্তমান ডিজিটাল যুগে ব্যবসা পরিচালনার ধরন দ্রুত বদলে যাচ্ছে। বিশেষ করে সোশ্যাল মিডিয়া এখন শুধু যোগাযোগের মাধ্যম নয়, বরং এক বিশাল বাজারও হয়ে উঠেছে। ফেসবুক মার্কেটপ্লেস হচ্ছে এমনই একটি প্ল্যাটফর্ম, যেখানে যেকোনো ব্যক্তি খুব সহজেই তাঁদের পণ্য অন্যদের সামনে তুলে ধরতে পারেন এবং সরাসরি ক্রেতার সঙ্গে যোগায
মার্কিন বিচার বিভাগের একচেটিয়া আধিপত্য মামলায় আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি ইচ্ছাকৃতভাবে পাবলিশার অ্যাড সার্ভার এবং অ্যাড এক্সচেঞ্জের বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার করেছে বলে গত বৃহস্পতিবার রায় দিয়েছিলেন ভার্জিনিয়ার মার্কিন জেলা বিচারক লিওনি ব্রিনকেমা।
গুগল অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তির মূল ক্ষেত্রগুলোতে অবৈধভাবে একচেটিয়া আধিপত্য বিস্তার করেছে বলে রায় দিয়েছেন একজন মার্কিন ফেডারেল বিচারক। এই মামলায় মূলত তিনটি ক্ষেত্রে গুগলের আধিপত্যের বিষয়টি তুলে ধরা হয়— ডিসপ্লে বিজ্ঞাপন নেটওয়ার্ক, পাবলিশার টুলস এবং অ্যাড এক্সচেঞ্জ।
বিশ্বের অন্যতম প্রযুক্তি জায়ান্ট গুগলের বিরুদ্ধে ৫ বিলিয়ন পাউন্ড বা ৬৬০ কোটি ডলারের মামলা করেছে যুক্তরাজ্য। অনলাইন সার্চ বাজারে নিজেদের আধিপত্যের অপব্যবহার করে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে এই মামলা করা হয়।
বিজ্ঞাপন জালিয়াতি রোধে গত বছর বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল। ২০২৪ সালে ৩ কোটি ৯২ লাখ বিজ্ঞাপনদাতার অ্যাকাউন্ট স্থগিত করেছে কোম্পানিটি, যা আগের বছরের তুলনায় তিন গুণেরও বেশি। নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির মাধ্যমে অ্যাকাউন্টগুলো সনাক্ত করেছে এই টেক...